Menu

শুক্রাণুর মাত্রায় প্রভাব ফেলে না ফাইজার-মডার্নার করোনা ভ্যাকসিন: সমীক্ষা

ওয়াশিংটন: ফাইজার এবং মডার্নার (Pfizer and Moderna) COVID-19 ভ্যাকসিন পুরুষের প্রজননের (male fertility) ক্ষেত্রে কোনও ক্ষতি করে না। সম্প্রতি একটি গবেষণায় এ কথা উঠে এসেছে। বলা হয়েছে যে এমআরএনএ (mRNA) প্রতিরোধক দুটি ডোজ পাওয়ার পরে অংশগ্রহণকারীদের মধ্যে শুক্রাণুর মাত্রা (levels of sperm) স্বাস্থ্যকর স্তরেই রয়েছে।

বৃহস্পতিবার জ্যামা জার্নালে (journal JAMA) প্রকাশিত এই সমীক্ষায় ফাইজার-বায়োএনটেক এবং মডার্নার এমআরএনএ কোভিড -১৯ টিকার জন্য ১৮ থেকে ৫০ বছর বয়সী ৪৫ জন পুরুষ স্বেচ্ছাসেবক নিয়োগ করা হয়েছে। অংশগ্রহণকারীদের টিকা দেওয়ার আগে পরীক্ষা করা হয়। তাতে দেখা যায় তাদের কোনও উর্বরতার সমস্যা নেই। যাদের কোভিড -১৯ উপসর্গ দেখা গিয়েছে বা ৯০ দিনের মধ্যে কোভিড হয়েছিল তাদের এই সমীক্ষা থেকে বাদ দেওয়া হয়। পুরুষদের প্রথমে ভ্যাকসিনের ডোজ গ্রহণের আগে এবং দ্বিতীয় শটের প্রায় ৭০ দিন পরে বীর্যর নমুনা সংগ্রহ করা হয়েছিল। বীর্য বিশ্লেষণ বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) নির্দেশিকাগুলি অনুসারে প্রশিক্ষিত অ্যান্ড্রোলজিস্টদের (andrologists) দ্বারা সম্পন্ন করা হয়। এতে বীর্য পরিমাণ, শুক্রাণুর ঘনত্ব, শুক্রাণু গতিশীলতা এবং মোট মোটিল স্পার্ম কাউন্ট (TMSC) অন্তর্ভুক্ত ছিল।

মার্কিন যুক্তরাষ্ট্রের মিয়ামি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানিয়েছেন, “ভ্যাকসিন নিয়ে মানুষের দ্বিধায় থাকার অন্যতম কারণ হল উর্বরতার উপর সম্ভাব্য নেতিবাচক প্রভাব। যেহেতু ক্লিনিকাল ট্রায়ালগুলিতে প্রজনন বিষয় নিয়ে মূল্যায়ন করা হয়নি এবং SARS-CoV-2 শুক্রাণুর মাত্রা হ্রাসের সঙ্গে যুক্ত, তাই আমরা mRNA ভ্যাকসিন প্রশাসনের আগে এবং পরে শুক্রাণুর মাত্রা মূল্যায়ন করেছি।” কোভিড -১৯ mRNA ভ্যাকসিনের দুটি ডোজের আগে এবং পরে শুক্রাণুর প্যারামিটারগুলির অধ্যয়ন করে হয়েছে। দেখা গিয়েছে স্বাস্থ্যকর পুরুষদের মধ্যে কোনও শুক্রাণুর প্যারামিটারে কোনও উল্লেখযোগ্য হ্রাস হয়নি। গবেষণার শুরুতে শুক্রাণুর ঘনত্ব এবং মোট গতিশীল শুক্রাণুর সংখ্যা যথাক্রমে প্রতি মিলিলিটারে ২৬ মিলিয়ন এবং ৩৬ মিলিয়ন ছিল। ভ্যাকসিনে দ্বিতীয় ডোজ নেওয়ার পরে, শুক্রাণুর ঘনত্ব উল্লেখযোগ্যভাবে বেড়েছে। প্রতি মিলিলিটারে হয়েছে ৩০ মিলিয়ন থেকে ৪৪ মিলিয়ন।

The post শুক্রাণুর মাত্রায় প্রভাব ফেলে না ফাইজার-মডার্নার করোনা ভ্যাকসিন: সমীক্ষা appeared first on Kolkata24x7 | Read Latest Bengali News, Breaking News in Bangla from West Bengal’s Leading online Newspaper.

সূত্র :: কলকাতা ২৪x৭

শেয়ার করুন:

এই নিউজটি আপনার বাংলাদেশী বন্ধুদের মোবাইলে এসএমএস এ শেয়ার করুন।