Menu

মৃত্তিকায় মহাকাল-এর একাদশ বর্ষের বিশেষ আয়োজন

মুক্তিযুদ্ধের চেতনায় প্রগতিশীল প্রজন্ম
গঠনে সাংস্কৃতিক চর্চার বিকল্প নাই

দেশের অন্যতম জনপ্রিয় ত্রিমাত্রিক সাংস্কৃতিক সংগঠন মৃত্তিকায় মহাকাল পদার্পন করেছে একাদশ বর্ষে। এ উপলক্ষে ২১ ফেব্রুয়ারি রোববার সন্ধ্যা ৭টায় নগরের জিন্দাবাজারস্থ সিলেট নজরুল একাডেমীতে আয়োজন করে বিশেষ অনুষ্ঠান “আনন্দ গৌরবে উচ্ছাসে মৃত্তিকায় মহাকাল একাদশে”।

অনুষ্ঠানের প্রথম পর্বে “একুশ শতক হোক প্রমিত উচ্চারণের সন্ধিক্ষণ” শীর্ষক আলোচনায় প্রধান বক্তা হিসেবে আলোচনা করেন বরেণ্য শিক্ষাবিদ, লেখক, গবেষক ড. আবুল ফতেহ ফাত্তাহ। এসময় তিনি বলেন আবহমান বাংলা সংস্কৃতির চর্চার অন্যতম উপাদান আবৃত্তিকে নিয়ে মৃত্তিকায় মহাকাল যেভাবে এগিয়ে যাচ্ছে তা নিঃসন্দেহে প্রশংসনীয়। তিনি বলেন ফাগুন আগুন রাঙা দিনে যে ভাষার জন্য বাঙালী বুকের তাজা রক্ত ডেলে দিয়েছিলো একুশ শতকে প্রতিটি ঘরে এর চর্চা আমাদের দায়িত্ম। তিনি প্রমিত বাংলার চর্চা চালিয়ে যেতে নতুন প্রজন্মকে উৎসাহিত করেন।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেট জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এডভোকেট নাসির উদ্দিন খান। এসময় তিনি বলেন মৃত্তিকায় মহাকাল শুদ্ধ সাংস্কৃতিক চর্চার মধ্যদিয়ে ১১ বছরে পদার্পণ করেছে। এই দীর্ঘ পথপরিক্রমায় তাদের চমৎকার সাংস্কৃতিক কার্যক্রম আমাদের প্রতিনিয়ত আশান্বিত করেছে। তিনি বলেন মহান মুক্তিযুদ্ধের চেতনায় একটি প্রগতিশীল প্রজন্ম গঠনে সাংস্কৃতিক চর্চার বিকল্প নাই।

মৃত্তিকায় মহাকাল এর মূখ্যনির্বাহী আবৃত্তিশিল্পী সৈয়দ সাইমূম আনজুম ইভান এর সভাপতিত্বে ও আবৃত্তিশিল্পী দৃষ্টি চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতিমণ্ডলীর সদস্য বরেণ্য আবৃত্তিশিল্পী মুকাদ্দেস বাবুল, সম্মিলিত সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় নির্বাহী সদস্য ও সিলেট জেলা আওয়ামীলীগের সংস্কৃতি সম্পাদক শামসুল আলম সেলিম ও সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের সভাপতি মিশফাক আহমেদ মিশু।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মৃত্তিকায় মহাকাল এর স্থায়ী পর্ষদ সদস্য জয়নাল আবেদীন। অনুষ্ঠানে একক আবৃত্তি পরিবেশন করেন মৃত্তিকায় মহাকাল এর সদস্য আব্দুল আহাদ সানি, ফাহমিদা সুলতানা সূচি, দৃষ্টি চৌধুরী। অনুষ্ঠানে সংগঠনের সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্থায়ী পর্ষদ সদস্য বীথি সাইমূম, সিনিয়র সদস্য মারুফ আহমেদ মুন্না, সদস্য রাজকুমার দে জয় রাজ,

সদস্য রাজকুমারি শ্রেয়া, সদস্য দেবজ্যোতি ঘোষ চৌধুরী অপূর্ব, সদস্য, প্রোমিজ ঘোষ চৌধুরী,সদস্য অর্ঘ্য ঘোষ চৌধুরী,সদস্য রিয়া খানম আনিকা, সদস্য সুপ্রভা দাস রাই,সদস্য, রাজন দাস,সদস্য আনিসা চৌধুরী সদস্য ইতিশা চৌধুরী,সদস্য দেলোয়ার মনির,সদস্য জুয়েল তালুকদার সূর্য,সদস্য পায়েল পাবেল,সদস্য নাজিম নিলয়,সদস্য তিলোত্তম ভট্টাচার্য তূর্য, সদস্য আব্দুল বাসিত, সদস্য ইব্রাহিম হাসান প্রমুখ। বিজ্ঞপ্তি

The post মৃত্তিকায় মহাকাল-এর একাদশ বর্ষের বিশেষ আয়োজন appeared first on DAILYSYLHET.COM | SYLHET NEWS | BANGLA NEWS.

সূত্র :: ডেইলি সিলেট

শেয়ার করুন:

এই নিউজটি আপনার বাংলাদেশী বন্ধুদের মোবাইলে এসএমএস এ শেয়ার করুন।